কতটুকু ইলম অর্জন করা আপনার জন্য ফরযে আইন?

সহিহ ভাবে কুরআনুল কারীমের তিলাওয়াত বিশেষ করে এতটুকু পরিমাণ যা না হলে সালাত কবুল হবে না এবং ফরযে আইন পরিমাণ ইলমে দীন শিক্ষা করা প্রত্যেক মুসলিমের কর্তব্য। ফরযে আইন পরিমাণ ইলমের অর্থ হলো—
এ পরিমাণ ইলম অর্জন করা, যার দ্বারা ব্যক্তি নিম্নোক্ত বিষয়গুলো সহিহ ও সুন্দর ও সুচারুরূপে পালন করতে পারে।
  • (১) সহিহ আকিকাদ ও বিশুদ্ধ তাওহিদ জানা এবং কুফর-শিরক-তাগুত সম্পর্কে অবগত হওয়া, যাতে দৃঢ় ইমান হাসিল হয় এবং তা রক্ষা পায় এবং তার উপর অটল থাকা সম্ভব হয়।
  • (২) ইবাদত তথা উযু-গোসল, আযান, ইকামত, সালাত,সাওম, হজ্জ, যাকাত, জিহাদ ও আদাত তথা খাওয়া-দাওয়া, বিশ্রাম-ঘুম, বাজার-ঘাট ইত্যাদি সমস্ত দুনিয়াবী কাজ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম–এর তরিকা মুতাবিক করা।
  • (৩) জীবিকা অর্জনের জন্য যে ব্যক্তি যে পেশাকে নির্বাচন করবে সে পেশার সাথে সংশ্লিষ্ট মাসআলার জ্ঞানার্জন করা, যাতে হালাল-হারাম বুঝতে পারে এবং হারাম রিযিক থেকে বাঁচতে পারে।
  • (৪) সকলের হক আদায় করা। বিশেষ করে পিতা-মাতা, স্ত্রী-সন্তান, ভাই-বোন পাড়া-প্রতিবেশী ও সৎ বন্ধুবান্ধবের হক আদায় করা। সব সময় এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা যে, নিজের কোন কাজ, কথা বা আচরণে অন্যের যেন কষ্ট না হয়। যার ব্যবহারে অন্যরা কষ্ট পায়, সে ব্যক্তি হাদীসের বক্তব্য অনুযায়ী ‘মুসলিম’ উপাধি পাওয়ার যোগ্য নয়। কারো সাথে কোন অঙ্গীকার করলে, জান প্রাণ দিয়ে তা রক্ষা করা। শরয়ী ওজর ব্যতীত কখনো কথার বরখেলাপ না করা।
  • (৫) নিজের অন্তরের রোগ সমূহের ব্যাপারে সতর্ক থাকা। দুনিয়ার মোহ, হিংসা, অহংকার, কৃপণতা, লৌকিকতা ইত্যাদি ধ্বংসাত্মক ব্যাধির চিকিৎসার জন্য এবং ভালো ভালো সিফাত তথা আল্লাহ ও রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম–এর মুহাব্বত, সবর, শোকর, ইখলাস ইত্যাদি হাসিল করার জন্য আল্লাহর আদিষ্ট বিষয় ও নিষিদ্ধ বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করে তা মেনে চলা। গুনাহ থেকে বেঁচে থাকা ফরয। নিজের আত্মশুদ্ধির প্রতি সর্বদা খেয়াল রাখা। আত্মশুদ্ধি ছাড়া মনোযোগ সহকারে সুচারুরূপে ইবাদাত সম্পাদন করা কষ্টসাধ্য হয়ে যায়। তবে আত্মশুদ্ধির সবথেকে উত্তম উপায় “জিহাদ ফি সাবিলিল্লাহ”, সুতরাং সে ব্যাপারে জ্ঞান অর্জন করা।
সারকথা, উল্লেখিত কাজগুলো সকলেরই করতে হবে। আর সে সবের যথার্থ ইলমও সবারই হাসিল করতে হবে। এগুলোই একজন ব্যক্তির জন্য জানা আবশ্যক। বলা যায় এতোটুকু পরিমাণ অর্জন করা প্রত্যেক ব্যক্তির জন্য ফরযে আইন।
Join the Conversation
By - আব্দুল্লাহ আল মামুন

ইমাম ও খতিব, বায়তুল ফালাহ্ জামে মসজিদ, শের-এ বাংলা রোড, খুলনা।